bengali

১০ মে’র মধ্যে নিট পরীক্ষা চাইছে কেন্দ্র ও এমসিআই

Webdesk | Wednesday, December 6, 2017 7:08 PM IST

১০ মে’র মধ্যে নিট পরীক্ষা চাইছে কেন্দ্র ও এমসিআই

১০ মে’র মধ্যে সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষা বা নিট হোক, এমনটাই চাইছে কেন্দ্র। এবার তাতে অনুমোদন দিল দেশের চিকিৎসা শিক্ষা সংক্রান্ত সর্বোচ্চ নীতি নির্ধারক সংস্থা মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া (এমসিআই)। ১০ অক্টোবর কেন্দ্রীয় সরকারের বৈঠকে নিটের দিনক্ষণ ঠিক করে তা এমসিআই-এর চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়। ২৫ অক্টোবর এমসিআই-এর কর্মসমিতি’র বৈঠকে কেন্দ্রীয় সিদ্ধান্তেই সিলমোহর দিয়েছে তারা। 
সর্বভারতীয় পরীক্ষার দিন ছাড়াও কাউন্সেলিং এবং ভর্তির দিনক্ষণের কথাও বলা হয়েছে। সর্বভারতীয় আসন, রাজ্য কোটার আসন এবং ডিমড বিশ্ববিদ্যালয়ের আসন—তিনটি জায়গাতেই ভর্তি সংক্রান্ত দিনক্ষণের উল্লেখ রয়েছে সেখানে। 
এমসিআই সূত্রের খবর, জুন মাসের প্রথম সপ্তাহের মধ্যে নিটের ফলপ্রকাশ করতে চাইছে কেন্দ্র-এমসিআই। সর্বভারতীয় আসন এবং ডিমড বিশ্ববিদ্যালয়ে ১২ থেকে ২৪ জুনের মধ্যে এবং রাজ্য কোটার আসনে ২৫ জুন থেকে ৫ জুলাই-এর মধ্যে প্রথম পর্বের কাউন্সেলিং করতে বলা হয়েছে। একইভাবে সর্বভারতীয় আসন এবং ডিমড বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় পর্বের কাউন্সেলিং-এর দিন ঠিক হয়েছে ৬ জুলাই থেকে ১২ জুলাই-এর মধ্যে। রাজ্য কোটার আসনে দ্বিতীয় পর্বের কাউন্সেলিং হবে ১৫ জুলাই থেকে ২৬ জুলাইয়ের মধ্যে। রাজ্য কোটার আসনে ৪ থেকে ৮ আগস্টের মধ্যে এবং ডিমড বিশ্ববিদ্যালয়ে ১২ থেকে ২২ আগস্টের ম঩ধ্যে মপ আপ কাউন্সেলিং হবে।