bengali

প্রার্থী তালিকা ছাড়াই কাউন্সেলিং-এর ঘোষণা, বিপাকে স্কুল সার্ভিস কমিশন

Webdesk | Tuesday, July 10, 2018 8:32 AM IST

প্রার্থী তালিকা ছাড়াই কাউন্সেলিং-এর ঘোষণা, বিপাকে স্কুল সার্ভিস কমিশন

প্রার্থী তালিকা প্রকাশ না করেই কাউন্সেলিং। যার জেরে এসএসসি-র বিরুদ্ধে মামলা হলো হাইকোর্টে। পরীক্ষায় সফল, প্যানেলভুক্ত প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ না করেই কাউন্সেলিং শুরু করার ঘোষণা করে স্কুল সার্ভিস কমিশন। এই প্রসঙ্গে ৬ জুলাই কমিশন যে নির্দেশিকা জারি করেছে, তা বেআইনি ঘোষণা করার জন্য আবেদন জমা পড়ল কলকাতা হাইকোর্টে। উল্লেখ্য, ১৬ থেকে ২১ জুলাই ওই কাউন্সেলিং হওয়ার কথা। 

মামলাকারীদের বক্তব্য, সফল প্রার্থীদের চূড়ান্ত তালিকা পিডিএফ ফরম্যাটে কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করার জন্য আবেদন করা হয়েছিল। যাতে সফল প্রার্থীরা দেখতে পান যে, তাঁর আগে তালিকায় কতজন রয়েছেন। নিজের অবস্থান সম্পর্কে তিনি এভাবে ওয়াকিবহাল থাকতে পারবেন। 

কিন্তু, ওই তালিকা প্রকাশিত না হওয়ায়, তালিকায় কোনও প্রার্থীর পরে থাকা কেউ কাউন্সেলিং মারফত চাকরি পেয়ে যাবেন কি না, সেই সন্দেহ মাথাচাড়া দিচ্ছে। এই বিষয়ে মামলাকারীদের আইনজীবী আশিস চৌধুরী জানান, প্রায় ১৩ মাস কমিশনে কোনও সেক্রেটারি নেই। তাহলে এই নির্দেশিকা জারি করলেন কে? তাছাড়া কমিশনের নথিতেই বলা আছে, সফল প্রার্থীদের তালিকা তৈরি করে তা তাদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। যত শূন্য পদ থাকবে, তার সঙ্গে সামঞ্জস্য রেখে প্রার্থীদের মেধা তালিকাও ওয়েবসাইটে প্রকাশ করার কথা সেখানে বলা আছে। কিন্তু, তা করা হয়নি। 

উল্লেখ্য, নবম-দশম শ্রেণীর শিক্ষকের পদে প্রার্থীদের চূড়ান্ত ফলাফল ঘোষিত হয় ২০১৮ সালের ১২ মার্চ। একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষক প্রার্থীদের ফল ঘোষিত হয়েছিল ২০১৭ সালের ২৭ নভেম্বর।