bengali

হস্টেল চেয়ে অনশনে বসলেন কলকাতা মেডিক্যাল কলেজের পড়ুয়ারা

Webdesk | Wednesday, July 11, 2018 9:55 AM IST

হস্টেল চেয়ে অনশনে বসলেন কলকাতা মেডিক্যাল কলেজের পড়ুয়ারা

হস্টেলের দাবিতে মঙ্গলবার অনশনে বসলেন কলকাতা মেডিক্যাল কলেজের তৃতীয় ও চতুর্থ বর্ষের ছয় পড়ুয়া। মঙ্গলবার অধ্যক্ষের ঘরের সামনে আমরণ অনশনে বসলেন তারা।কলকাতা মেডিক্যাল কলেজে সপ্তাহখানেক ধরেই দফায় দফায় অবস্থানে বসেছেন তৃতীয় ও চতুর্থ বর্ষের পড়ুয়ারা। বৃহস্পতিবার রাতে পুলিশ হাসপাতাল চত্বরে ঢুকে অধ্যক্ষকে বার করে আনে। এর পরেই বিক্ষোভ আরও বা়ড়ে। 

পড়ুয়াদের একাংশের অভিযোগ, পুলিশ আন্দোলনকারীদের হেনস্থা করেছে। সোমবার এর প্রতিবাদে মিছিল হয়। হাসপাতালের অ্যাডমিনিস্ট্রেটিভ ব্লকের উল্টো দিকে অস্থায়ী অবস্থান মঞ্চ তৈরি হয়। কিন্তু পড়ুয়াদের একাংশের অভিযোগ, রাতে ফের পুলিশ ঢোকে। ভেঙে দেওয়া হয় অবস্থান মঞ্চ। মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে, নতুন হস্টেলে এমবিবিএস প্রথম বর্ষের পড়ুয়ারা থাকবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। কিন্তু তৃতীয় ও চতুর্থ বর্ষের পড়ুয়ারা এখনও হস্টেল পাননি বলে দাবি। পুরনো যে হস্টেলে থাকার ব্যবস্থা রয়েছে তা প্রায় ভেঙে পড়ছে। অনেকেই বারান্দায় থাকতে বাধ্য হচ্ছেন। তাঁধের প্রশ্ন, এগারো তলা বিল্ডিং কেন শুধুমাত্র নতুন পড়ুয়াদের জন্য বরাদ্দ হবে? 

এ দিন আন্দোলনকারী ছাত্রদের একাংশ অভিযোগ করেন, অধ্যক্ষের সঙ্গে বারবার তাঁরা কথা বলার চেষ্টা করলেও তিনি কোনও কথা বলতে চাইছেন না। বরং হাসপাতাল চত্বরে পুলিশ ও শাসক দলের কর্মীদের দিয়ে ছাত্রছাত্রীদের হেনস্থার চেষ্টা চলছে।