bengali

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগ চেয়ে ধর্নায় পড়ুয়ারা

Webdesk | Friday, September 14, 2018 8:26 PM IST

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগ চেয়ে ধর্নায় পড়ুয়ারা

ক্যাম্পাসে ঢুকে তাণ্ডব চালিয়েছে পড়ুয়ারা। এরপরই বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ধরণীধর পাত্র-র পদত্যাগ দাবি করেন পড়ুয়ারা। হস্টেলে থাকেন না এমন বহু গবেষক, ছাত্রছাত্রীও এ দিন তাঁদের সঙ্গে যোগ দেন। বৃহস্পতিবার রাত পর্যন্ত অচলাবস্থা কাটেনি। তবে উপাচার্য বলেছেন, ''আলোচনা চলছে। আশা করি, সমাধানসূত্র বেরোবে।'' 

উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই 'চলো পাল্টাই বিসিকেভি' স্লোগান তুলে নদিয়ার ওই বিশ্ববিদ্যালয়ে ধর্না চালিয়ে যাচ্ছেন বেশ কিছু ছাত্রছাত্রী। উপাচার্য কথা বললেও তাঁরা ধর্না থেকে সরেননি। এরপর স্থানীয় তৃণমূল নেতারা আসরে নামেন। এর পরেই বলপ্রয়োগের রাস্তা নেওয়া হয় বলে অভিযোগ। 

অভিযোগ, বুধবার রাতে মুখ ঢাকা দেওয়া এক দল দুষ্কৃতী ক্যাম্পাসে ঢুকে তাণ্ডব চালায়। ধর্নায় বসা ছাত্রদের রাস্তায় ফেলে মারা হয়। হামলা হয় ছাত্রীদের হস্টেলেও। মেন গেটে বোমা মারা হয়। গুলির শব্দও শোনা গিয়েছে। এ দিন ছাত্রীদের হস্টেলের কাছেই রাস্তায় কার্তুজ পড়ে থাকতে দেখা যায়। তদন্তে পুলিশ জেনেছে, কয়েক জন দুষ্কৃতীর হাতে পিস্তল ছিল। তাণ্ডব চালিয়ে ফিরে যাওয়ার সময়ে তারা শূন্যে চার-পাঁচ রাউন্ড গুলি ছোড়ে। তৃণমূলের মদতে এই হামলা হয়েছে বলে ছাত্রছাত্রীদের বড় অংশের অভিযোগ। তবে শাসক দলের স্থানীয় নেতারা আস্বিকার করেছেন। 

এত দিন পড়ুয়াদের মূল দাবি ছিল, বিশ্ববিদ্যালয়ের দু’জন ডিনকে সরাতে হবে। এ দিন যোগ হয়েছে উপাচার্যের পদত্যাগের দাবিও। বুধবার রাতেই তিনি জরুরি ভিত্তিতে কর্মসমিতির বৈঠক ডাকার কথা জানিয়েছিলেন। কিন্তু এ দিন বেলা ১১টা নাগাদ উপাচার্য বিশ্ববিদ্যালয়ে ঢুকতেই শিক্ষকদের একাংশ ছাত্রদের পাশে দাঁড়িয়ে জানান, ছাত্র প্রতিনিধিদের সামনেই যা হওয়ার হবে। এর পরে কর্মসমিতির বৈঠক ভেস্তে যায়।