bengali

হিন্দি ও ইংরেজির পাশাপাশি ‘হিংলিশ’ ভাষাতেও পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা, সিদ্ধান্ত মধ্যপ্রদেশের বিশ্ববিদ্যালয়ের

Webdesk | Friday, June 1, 2018 8:55 PM IST

হিন্দি ও ইংরেজির পাশাপাশি ‘হিংলিশ’ ভাষাতেও পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা, সিদ্ধান্ত মধ্যপ্রদেশের বিশ্ববিদ্যালয়ের

হিন্দি ও ইংরাজির সাথে সাথে 'হিংলিশ' ভাষাতেও পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা। উল্লেখ্য, 'হিংলিশ' ভাষা হলো হিন্দি ও ইংরেজির মিশেল ভাষা। এই সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশের একটি বিশ্ববিদ্যালয়।

মধ্যপ্রদেশ মেডিক্যাল সায়েন্স ইউনিভার্সিটি এই অভূতপূর্ব সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি একটি নির্দেশিকা জারি করে বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, পরীক্ষায় উত্তর দেওয়ার ক্ষেত্রে হিন্দি ও ইংরেজির পাশে থাকবে 'হিংলিশ' অপশনও। অর্থাৎ বিশুদ্ধ হিন্দি ও ইংরেজির পাশাপাশি মিশ্র ভাষাতেও উত্তর দিতে পারবেন পরীক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডাঃ আর এস শর্মা সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, অনেক ভাবনা-চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছাত্র ও অন্যান্য পদস্থ ব্যক্তিদের সঙ্গে আলোচনা করেই নতুন এই অপশন যোগ করা হয়েছে। উদাহরণ দিয়ে তিনি জানান, যদি কোনও প্রশ্নে উত্তর হয় 'হার্ট অ্যাটাক', সেখানে কেউ লিখতে পারেন 'হার্ট কা দওরা'। হিন্দি ও ইংরেজি এখানে মিশেল। এরকম ভাষায় অনেকেই কথা বলেন। কিন্তু লেখার ভাষা হিসেবে তা মান্যতা পায়নি এর আগে। 

কিন্তু কেন এরকম সিদ্ধান্ত নেওয়া হল? বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানাচ্ছে, প্রত্যন্ত অঞ্চলের পড়ুয়ারা অনেক সময়ই টানা ইংরেজি লেখায় স্বচ্ছন্দ বোধ করেন না। সেক্ষেত্রে সঠিক উত্তর জানা সত্ত্বেও তাঁরা ভুল লিখে ফেলেন। পরীক্ষায় খারাপ ফল করেন। কিন্তু এই সুবিধা থাকার ফলে তাঁদের সামনে যোগ্যতা প্রমাণের সুযোগ অনেকটা বাড়বে। মৌখিক পরীক্ষাতেও অনেকে সঠিকভাবে গুছিয়ে উত্তর দিতে পারেন না। অথচ তাঁদের উত্তর শুনে বোঝা যায় বিষয়টি সম্পর্কে তাঁরা অবগত। এই প্রতিবন্ধকতা কাটাতেই এই হিংলিশ ভাষাকেই ছাড়পত্র দেওয়া হল।
বিশ্ববিদ্যালয়টির অধীনে ৩১২টি কলেজ আছে। এমবিবিএস, আয়ুর্বেদিক-সহ একাধিক বিষয় পড়ানো হয়। বছরে পরীক্ষা হয় দু’বার।