bengali

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রশ্নপত্র নিয়ে বিভ্রান্তি, আসেনি বিষয়ভিত্তিক প্রশ্ন

Webdesk | Sunday, May 13, 2018 12:58 PM IST

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রশ্নপত্র নিয়ে বিভ্রান্তি, আসেনি বিষয়ভিত্তিক প্রশ্ন

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে বিভ্রান্তি তৈরি হোক পরীক্ষার্থীদের মধ্যে। প্রশ্নপত্র দেখে তারা বুঝতেই পারছেন না কি পরীক্ষা দিতে এসেছেন! ঘটনাটি ঘটেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের স্নাতকস্তরের ভর্তির পরীক্ষায়।

প্রেসিডেন্সিতে ভর্তির জন্য স্নাতক এবং স্নাতকোত্তরে বেশ কিছু পরীক্ষা ছিল গতকাল। রাষ্ট্রবিজ্ঞানের স্নাতক স্তরের বহু পরীক্ষার্থীর অভিযোগ, তাঁদের যে প্রশ্নপত্রে পরীক্ষা দিতে হয়েছে, তাতে সংশ্লিষ্ট বিষয়ের কোনও প্রশ্নই ছিল না!

প্রসঙ্গত উল্লেখ্য, গত কয়েক বছর ধরে প্রেসিডেন্সির ভর্তির পরীক্ষা নেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। প্রশ্ন তারাই তৈরি করে। পরীক্ষার আসনও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পড়ে না। সেটাও ঠিক করে দেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। 

গতকালের ঘটনা প্রসঙ্গে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানান, রাষ্ট্রবিজ্ঞানের স্নাতক স্তরের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২১৯। পরীক্ষার হল থেকে বেরিয়েই বিভিন্ন কেন্দ্রের পরীক্ষার্থীরা প্রশ্নপত্র নিয়ে বিভ্রান্তির অভিযোগ করেন। তাঁদের অভিযোগ, জানানো হয়েছিল পরীক্ষার প্রশ্ন আসবে একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম অনুযায়ী। কিন্তু দেখা যায়, ১০০ নম্বরের প্রশ্নপত্রে রাষ্ট্রবিজ্ঞানের কোনও প্রশ্নই নেই! রয়েছে কিছু ইংরেজি ভাষা সংক্রান্ত প্রশ্ন। আর বাদবাকিটা ‘লজিকাল রিজনিং’ টেস্ট।

জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা বলেন, প্রেসিডেন্সি কর্তৃপক্ষ ফেব্রুয়ারি মাসে লিখিত ভাবে জানান যে, রাষ্ট্রবিজ্ঞানের প্রশ্নে যেন ‘লজিকাল রিজনিং’-এর জন্য ৯০ নম্বর থাকে, এবং বাকি দশ নম্বর থাকবে ইংরেজি বিষয়ের। ১৯ ফেব্রুয়ারি আমরা ওয়েবসাইটে এ নিয়ে বিজ্ঞপ্তিও দিই।

তবে পড়়ুয়াদের সিংহ ভাগেরই অভিযোগ, এই নোটিশ তাঁরা আগে দেখেননি। তাঁরা জানুয়ারি মাসে পরীক্ষার নির্দেশিকায় দেখেছেন যে, বিষয়ভিত্তিক প্রশ্নই আসবে।