bengali

নিটের ফলাফল আগামী ২৬ জুনের মধ্যেই

Webdesk | Tuesday, June 13, 2017 12:09 PM IST

গতকাল সুপ্রিম কোর্ট-এ মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষা (নিট)- মামলার শুনানি ছিল। এদিন শীর্ষ আদালত রায় দিয়েছে যত তাড়াতাড়ি সম্ভব নিট পরীক্ষার ফলপ্রকাশ করতে হবে। প্রায় ১২ লক্ষ ছাত্রছাত্রীর ওই পরীক্ষার ফল অবিলম্বে প্রকাশ করার জন্য সোমবার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে দ্রুত কাউন্সেলিংও শুরু করতে বলা হয়েছে। এই নির্দেশ পাওয়ার পর, আগামী ২৬ জুনের মধ্যেই এই ফল প্রকাশ করা হবে বলে জানিয়ে দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন।
সর্বোচ্চ আদালতের নির্দেশে দু'রকম প্রতিক্রিয়া দেখা দিয়েছে পরীক্ষার্থীদের মধ্যে। গত ৭ মে যাঁরা ওই প্রবেশিকা পরীক্ষা ভাল দিয়েছেন বলে আশাবাদী ছিলেন, তাঁরা স্বস্তির শ্বাস ফেলেছেন। কিন্তু যাঁরা প্রশ্নপত্র কঠিন হয়েছে বলে অভিযোগ তুলে নিট বাতিলের দাবি জানাচ্ছিলেন, তাঁরা এই নির্দেশে চূড়ান্ত হতাশ।
অভিন্ন পরীক্ষা হওয়া সত্ত্বেও ভিন্ন ভিন্ন ভাষায় আলাদা আলাদা প্রশ্নপত্র হবে কেন, এই প্রশ্ন তুলেছিলেন অনেকেই। কিছু ভাষার প্রশ্ন অন্যান্য ভাষার প্রশ্নের তুলনায় কঠিন হয়েছে বলে অভিযোগ তুলে একাধিক রাজ্যের হাইকোর্টে বেশ কিছু মামলাও দায়ের হয়েছিল। দু'টি মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টেও। একটি মামলায় মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চ নিটের ফল ঘোষণার উপরে স্থগিতাদেশ জারি করেছিল। তার পরেই ফল প্রকাশের আবেদন জানিয়ে মামলা হয় শীর্ষ আদালতে।
বিচারপতি পিসি পন্থ এবং বিচারপতি দীপক গুপ্তকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের অবসরকালীন বেঞ্চ এ দিন নির্দেশ দিয়েছে, দেশের কোনও হাইকোর্টই নিট সংক্রান্ত কোনও আবেদনের বিচার করতে পারবে না। এবং অবিলম্বে এই পরীক্ষার ফল প্রকাশ করে কাউন্সেলিং করতে হবে।
 

Loading...