bengali

ছাত্র আনন্দলনের জয়, ফিরল প্রবেশিকাই

Webdesk | Tuesday, July 10, 2018 9:04 PM IST

ছাত্র আনন্দলনের জয়, ফিরল প্রবেশিকাই

 সাত দিনের লড়াই, অনশন, বিক্ষোভ। অবশেষে যাদবপুরে আন্দোলনকারী ছাত্রছাত্রীদের দাবি মানতে বাধ্য হল কর্তৃপক্ষ। যাদবপুরে ফিরছে প্রবেশিকা পরীক্ষা।

শোনা যাচ্ছে, আগামী ২৭ জুনের সিদ্ধান্তই ফিরতে পারে যাদবপুরে ৷ প্রবেশিকা নিয়ে নিজেদের অবস্থানে অনড় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। যার জেরে ব্যাপকভাবে বিশ্ববিদ্যালয়ের পঠন পাঠন ব্যাহত হচ্ছে ৷ এমনকী, অনশনরত পড়ুয়াদের শারীরিক অবস্থারও দ্রুত অবনতি হচ্ছে ৷ এমন পরিস্থিতিতে জট কাটাতে কর্মসমিতির বৈঠক ডাকলেন উপাচার্য সুরঞ্জন দাস ৷ মঙ্গলবার দুপুর ২টোয় শুরু হয় এই বৈঠক ৷ জানা গিয়েছে, সন্ধ্যায় দ্বিতীয়বারের জন্য ইসির বৈঠক বসতে চলেছে ৷  এবং সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে ৷

আজ দুপুর ২টো থেকে কর্ম সমিতির বৈঠক শুরু হয়। বৈঠক শেষে JUTA-র সহ সম্পাদক পার্থপ্রতিম রায় বাইরে এসে সাংবাদিকদের জানান, বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমেই ভরতি নেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


প্রবেশিকা পরীক্ষার দাবিতে গত শুক্রবার রাত ১০টা থেকে অনশন শুরু করেছিল ২০ জন ছাত্রছাত্রী। আজ পঞ্চম দিনে পড়েছে অনশন। অনশনের জেরে এক ছাত্রী ইতিমধ্যে অসুস্থ হয়ে হাসপাতালে ভরতিও হয়েছে। চিকিৎসায় তার শারীরিক অবস্থার অবশ্য উন্নতি হয়েছে। তবে, নিজেদের দাবিতে অনড় থেকে অনশন চালিয়ে যাচ্ছিল তারা।

 

শুধু প্রবেশিকা পরীক্ষাই নয়, উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর ও বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরও দেখা হবে৷ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য প্রদীপ কুমার ঘোষ জানিয়েছেন, বোর্ডের পরীক্ষার ৫০ শতাংশ ও প্রবেশিকার ৫০ শতাংশ নম্বরের ভিত্তিতে কলা বিভাগের ছ’টি বিষয়ে মেধাতালিকা তৈরি করা হবে।