bengali

দু’মাস ধরে বেতন পাচ্ছেন না রাজ্যের প্রায় ৫০ হাজার শিক্ষক

Webdesk | Friday, October 12, 2018 4:08 PM IST

দু’মাস ধরে বেতন পাচ্ছেন না রাজ্যের প্রায় ৫০ হাজার শিক্ষক

বেতন পাচ্ছেন না রাজ্যের ৫০ হাজার শিক্ষক! পুজো এসে গেল অথচ দুই মাস হয়ে গেল বেতন পাচ্ছেন না রাজ্যের ৫০ হাজার শিক্ষক। পুজোর আগে তা পাওয়ার আশাও নেই। সরকারি দফতরের চাপান-উতোরে তাঁদের বেতন মিলছে না বলে অভিযোগ। শিক্ষকেরা মাধ্যমিক শিক্ষাকেন্দ্র (এমএসকে) এবং শিশু শিক্ষাকেন্দ্রগুলির (এসএসকে) সঙ্গে যুক্ত।

রাজ্যে প্রায় ১৯০০ এমএসকে এবং ১৪ হাজার এসএসকে আছে। স্কুলগুলি চালায় পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর। সর্বশিক্ষা দফতর থেকে ওই শিক্ষকদের বেতনের টাকা প্রথমে আসে শিক্ষা দফতরে। সেখান থেকে টাকা যায় পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরে। ওই দফতরই বেতন মেটায়। দফতরের এক কর্তা বৃহস্পতিবারই জানিয়ে দিয়েছেন, শিক্ষা দফতর থেকে ওই টাকা আসেনি। ফলে, ওই শিক্ষকদের বকেয়া বেতন পুজোর আগে দেওয়া সম্ভব নয়।       

এই প্রশ্নেই সামনে চলে এসেছে দুই দফতরের চাপান-উতোর। শিক্ষা দফতরের কর্তাদের দাবি, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের কাছ থেকে ওই শিক্ষকদের (সম্প্রসারক) বিষয়ে কিছু ব্যাখ্যা চাওয়া হয়েছিল। কিন্তু এখনও তা মেলেনি। এই বিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, '' পুরো বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলব।'' 

উল্লেখ্য, বছরদশেক আগে রাজ্যে ওই দু’ধরনের স্কুল চালু হ‌য়। কিন্তু বছরখানেক পর থেকেই শিক্ষকদের বেতন অনিয়মিত হয়ে পড়ে। স্কুলগুলি যাতে শিক্ষা দফতর অধিগ্রহণ করে, সে জন্য পঞ্চায়েত দফতর বারবার আবেদন করেছে। এখনও তা হয়নি।